মনুষ‍্য প্রীতি ভিন্ন, ঈশ্বরে ভক্তি নাই।

এ পৃথিবীতে মানুষ কে ভালো না বাসলে ঈশ্বরকে ভালোবাসা যায় না ।ভগবান নিজেকে উত্তমরূপে প্রকাশ করেছেন মানুষের মধ্যে। প্রকৃতপক্ষে ঈশ্বর প্রীতির নাম ভক্তি। ঈশ্বর সকল মানুষের মধ্যেই বর্তমান। তাই প্রতিটি মানুষের উচিত অপরকে ভালোবাসা। ঈশ্বর যেহেতু মানুষের মধ্যে আত্মস্বরূপ উপস্থিত আছেন, সেহেতু মনুষ্য প্রীতি ঈশ্বর ভক্তির পরিশুদ্ধ পরিমাণ । কিন্তু মানুষেরা পরস্পরকে করছে অপমানিত, অবহেলিত ,লাঞ্ছিত । তাই প্রকৃতপক্ষে মানুষ বহু ক্ষেত্রে ঈশ্বরের অবহেলা করছে।

বর্তমানে মানুষ একে অপরকে হিংসা করছে। ফলে মানুষ অপরকে হিংসা করে প্রকৃতপক্ষে মানুষের অন্তরশায়ী নারায়ণকে অপমানিত করে থাকে ।মানুষ ঈশ্বরের আরাধনার জন্য বিভিন্ন ধর্মস্থানে যায়। কিন্তু মানুষ এটা ভাবে না যে নরের মধ্যেই নারায়ণের বাস। জীব সেবাই ঈশ্বর সেবার অন্যতম রূপ এবং মানবধর্ম এই হল ঈশ্বর ধর্ম। অপরকে ঘৃণা করে, ঈশ্বরকে পাওয়ার জন্য আরধনায় রত হলে সেই আরধনা হয়ে যায় নিরর্থক।

মানুষের সেই জন্য উচিত সমস্ত হিংসা, বিদ্বেষ ভুলে গিয়ে মৈত্রীর বন্ধনে মিলিত হওয়া এবং অপরকে ভালোবাসা। প্রতিটি মানুষের উচিত একে অপরের বিপদে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। তাহলে প্রকৃতপক্ষে ঈশ্বরের সেবা করা হবে। জীবের সেবাই পরমপিতা ঈশ্বরের সেবা । তাই প্রতিটি মানুষের উচিত জাতি ধর্ম নির্বিশেষে অপরকে সেবা করা। সেবাই হলো প্রকৃতপক্ষে ঈশ্বর সাধনার প্রধান পথ।

x

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Related Posts
Scroll to Top