আলো বলে অন্ধকার, তুই বড় কালো/ অন্ধকার বলে, ভাই তাই তুমি আলো।

আলো ও অন্ধকার দুটি বিপরীত অবস্থা । কিন্তু একটাকে ছাড়া অন‍্যটার অস্তিত্ব নেই। আলো যতই আকাঙ্ক্ষিত হোক অন্ধকার না থাকলে আলোর মহত্ব অনুভুতি হতো না । আলো ও অন্ধকার একে অপরের পরিপূরক । অন্ধকার না থাকলে আলো দীপ্তিময় হয়ে উঠতো না । তাই অন্ধকার অনভিপ্রেত হলেও অন্ধকারই আমাদের আলোর দীপ্তির মত শোভার জন্য আগ্রহী করে তোলে ।

ভালো-মন্দ ,সুখ-দুঃখ, সকল কিছুকে নিয়েই আমাদের জগত সৃষ্টি হয়েছে । সুখ জীবনে সব সময় কাম্য । কিন্তু দুঃখ যদি জীবনে কোনদিন ও না আসে, তাহলে যেমন আমরা সুখকে চিনতে পারবো না। তেমনই অন্ধকার না থাকলে আলোর অনুভুতি হতো না। তাই এক কথায় বলা যেতে পারে দুঃখের আগুনে পুড়েই তো সুখের অমৃত মেলে ।পাপের স্থান আছে বলেই পূন্যের এত জয়গান। পতন আছে বলেই উত্থানের দীপ্তিময় সিঁড়ি জীবনে আলোর মতোই কাম্য । তাই দুঃখ, মন্দ, পাপ ,পতন ,অভাব, অন্ধকার ,যন্ত্রণা যতই আকাঙ্খিত হোক ,তার অস্তিত্বের প্রয়োজনে আছে। তাই আমরা একে হেয় করতে পারি না। পৃথিবীতে প্রত্যেকটি বিষয়ের প্রয়োজন আছে, কখনো পরোক্ষভাবে কখনো বা প্রত্যক্ষভাবে। সমাজে বিদ্বান ,সাধু, সজ্জন যেমন দরকার, তেমনি মূর্খ ,অসাধু ,অসজ্জন ঘৃণ্য ও লাঞ্ছিত একথা বলা যায় না । তাই অনভিপ্রেত প্রত্যেক বিপরীত অবস্থাকে উদার দৃষ্টিতে দেখা উচিত।।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Related Posts
Scroll to Top