মাঝবয়সে মাত্র ১০ মিনিট হাঁটার মাধ্যমে জৈবিক বয়স ১৬ বছর কমিয়ে ফেলতে পারে কেন?

Morning Walk, benefits

আপনি কি কখনও এমন একটি সহজ স্বাস্থ্যকর অভ্যাসের কথা শুনেছেন যা আপনার জৈবিক বয়স ১৬ বছর কমিয়ে দিতে পারে? হ্যাঁ, আপনি ঠিক পড়েছেন! ব্রিটিশ গবেষকরা সম্প্রতি আবিষ্কার করেছেন যে মাত্র ১০ মিনিট হাঁটার মাধ্যমে আপনি আপনার জৈবিক বয়সকে উল্লেখযোগ্যভাবে কমাতে পারেন। চলুন দেখে নেওয়া যাক কীভাবে!

জৈবিক বয়স বনাম ক্রোনোলজিক্যাল বয়স

আপনি যে বছর ধরে বেঁচে আছেন তা হল আপনার ক্রোনোলজিক্যাল বয়স। অন্যদিকে, আপনার জৈবিক বয়স হল আপনার শরীরের কোষ এবং টিস্যু কতটা সুস্থ এবং কার্যকরী। আপনার জৈবিক বয়স আপনার ক্রোনোলজিক্যাল বয়সের চেয়ে বেশি বা কম হতে পারে। উদাহরণস্বরূপ, একজন সুস্থ জীবনযাপনকারী ৫০ বছর বয়সী ব্যক্তির জৈবিক বয়স ৪০ বছর হতে পারে, অন্যদিকে অসুস্থ জীবনযাপনকারী ৩০ বছর বয়সী ব্যক্তির জৈবিক বয়স ৪০ বছর হতে পারে।

হাঁটার গতি এবং টেলোমিয়ার দৈর্ঘ্যের মধ্যে সংযোগ

গবেষণায় দেখা গেছে যে হাঁটার গতির সাথে জৈবিক বয়সের একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে। দ্রুত হাঁটার মানুষের সাধারণত ধীর গতিতে হাঁটার মানুষের চেয়ে দীর্ঘ টেলোমিয়ার থাকে। টেলোমিয়ার হল আপনার ক্রোমোজোমের (ডিএনএর অংশ) শেষের টুপি। তারা আপনার ডিএনএকে ক্ষতি থেকে রক্ষা করে এবং আপনার কোষগুলিকে বিভক্ত হতে এবং নতুন কোষ তৈরি করতে সাহায্য করে। আপনার টেলোমিয়ার যত দীর্ঘ হবে, আপনার কোষ তত বেশি সময় বিভক্ত হতে পারে এবং আপনি তত বেশি সুস্থ থাকবেন।

গবেষণায় আরও দেখা গেছে যে দ্রুত হাঁটার মানুষের সাধারণত ধীর গতিতে হাঁটার মানুষের চেয়ে কম প্রদাহ থাকে। প্রদাহ হল আপনার শরীরের একটি প্রাকৃতিক প্রতিরক্ষামূলক প্রতিক্রিয়া, কিন্তু দীর্ঘমেয়াদী প্রদাহ আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

কিভাবে শুরু করবেন?

যদি আপনি আপনার জৈবিক বয়স কমাতে চান, তাহলে দ্রুত হাঁটার অভ্যাস শুরু করার চেয়ে ভালো কিছু হতে পারে না। এটি একটি সহজ এবং কার্যকর উপায় আপনার স্বাস্থ্য উন্নত করতে এবং আপনার জীবন দীর্ঘায়ু। প্রতিদিন মাত্র ১০ মিনিট দ্রুত হাঁটার মাধ্যমে আপনি আপনার জৈবিক বয়স উল্লেখযোগ্যভাবে কমাতে পারেন।

এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে শুরু করতে সাহায্য করবে:

  • আপনার গতি খুঁজে বের করুন। আপনার হৃদস্পন্দন আপনার গতির একটি ভাল নির্দেশক। আপনি যদি হাঁটার সময় কথা বলতে পারেন তবে আপনার গতি সঠিক। আপনি যদি কথা বলতে কষ্ট করেন তবে আপনার গতি কমাতে হবে।
  • একটু করে শুরু করুন। যদি আপনি ইতিমধ্যেই অনিয়মিতভাবে হাঁটেন তবে প্রতিদিন মাত্র ৫ বা ১০ মিনিট হাঁটা দিয়ে শুরু করুন। আপনার শরীর অভ্যস্ত হয়ে গেলে আপনি ধীরে ধীরে সময় বাড়াতে পারেন।
  • প্রতিদিন হাঁটা চেষ্টা করুন। যত বেশি হাঁটবেন, তত বেশি সুবিধা পাবেন। তবে, যদি আপনি প্রতিদিন হাঁটা সম্ভব না হয় তবে সপ্তাহে অন্তত ৫ দিন হাঁটার চেষ্টা করুন।
  • আপনার হাঁটার পথ বৈচিত্র্য করুন। প্রতিদিন একই পথে হাঁটলে আপনার মনোযোগ হারিয়ে যেতে পারে। বিভিন্ন পথে হাঁটলে আপনার হাঁটার অভিজ্ঞতা আরও উপভোগ্য হবে।
  • সঙ্গীর সাথে হাঁটুন। সঙ্গীর সাথে হাঁটলে আপনার মনোযোগ কেন্দ্রীভূত করা সহজ হবে এবং আপনি আরও বেশি সময় ধরে হাঁটতে পারবেন।

হাঁটার সুবিধা

দ্রুত হাঁটার অনেক সুবিধা রয়েছে। এটি আপনাকে:

  • আপনার ওজন কমাতে সাহায্য করবে
  • আপনার হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করবে
  • আপনার কোলেস্টেরল স্তর উন্নত করতে সাহায্য করবে
  • আপনার রক্তচাপ কমাতে সাহায্য করবে
  • আপনার শক্তি স্তর বাড়াতে সাহায্য করবে
  • আপনার মেজাজ উন্নত করতে সাহায্য করবে
  • আপনার ঘুমের মান উন্নত করতে সাহায্য করবে

উপসংহার

দ্রুত হাঁটা হল একটি সহজ এবং কার্যকর উপায় আপনার স্বাস্থ্য উন্নত করতে এবং আপনার জৈবিক বয়স কমাতে। আজই শুরু করুন এবং দেখুন আপনি কী পান!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Related Posts
Scroll to Top